গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তার কার্যালয়
তালা, সাতক্ষীরা।
www.fisheries.tala.satkhira.gov.bd
সেবা প্রদান প্রতিশ্রুতি (Citizen’s Charter)
১.ভিশন ও মিশন
ভিশনঃ মৎস্য ও মৎস্যজাত উৎস হতে প্রাণিজ পুষ্টির চাহিদা পূরণ, দারিদ্র বিমোচন ও রপ্তানি আয় বৃদ্ধি।
মিশনঃ সুষ্ঠ ব্যবস্থাপনার মাধ্যমে মৎস্য ও চিংড়িসহ অন্যান্য জলজ সম্পদের স্থায়িত্বশীল উৎপাদন বৃদ্ধি করে দেশের পুষ্টি চাহিদা পূরণ ও রপ্তানি আয় বৃদ্ধি এবং দরিদ্র মৎস্যজীবী ও মৎস্যচাষি তথা বাংলাদেশের আর্থ সামাজিক ক্ষেত্রে কাংক্ষিত উন্নয়ন সাধন।
২. প্রতিশ্রুত সেবাসমূহঃ
২.১) নাগরিক সেবা
সেবার নাম |
সেবা প্রদানের সর্বোচ্চ সময় |
প্রয়োজনীয় কাগজপত্র |
প্রয়োজনীয় কাগজপত্র/ প্রাপ্তিস্থান |
সেবামূল্য এবং পরিশোধ পদ্ধতি (যদি থাকে) |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার নাম, পদবি, অফিসিয়াল ফোন ও ইমেইল |
উর্ধ্বতন কর্মকর্তার নাম, পদবি, অফিসিয়াল ফোন ও ইমেইল |
|
১ |
২ |
৩ |
৪ |
৫ |
৬ |
৭ |
৮ |
২ |
উন্নত পদ্ধতিতে মাছ ও চিংড়ি চাষ, অপ্রচোলিত মাছচাষ বিষয়ক লাগসই প্রযুক্তি সম্প্রসারণে প্রশিক্ষন ও পরামর্শ প্রদান। |
০১ দিন |
ব্যক্তিগত যোগাযোগ মোবাইল ইন্টারনেট মৎস্যচাষ বিষয়ক অ্যাপস |
প্রযোজ্য নয় |
বিনামূল্যে |
মোঃ আশারুল ইসলাম
মেরিন ফিশারীজ অফিসার ই-মেইলঃ sufotala@fisheries.gov.bd মোবাইলঃ ০১৭১৭২৫১৮৬০ |
মোঃ তারিক ইমাম সিনিয়র উপজেলা মৎস্য অফিসার ই-মেইলঃ sufotala@fisheries.gov.bd
মোবাইলঃ ০১৭৬৯৪৫৯৪৬৬
|
২ |
মৎস্যচাষ বিষয়ক পুস্তক, পুস্তিকা, লিফলেট, বার্ষিক প্রতিবেদন প্রণয়ন ও বিতরণ। |
০১ দিন |
ব্যক্তিগত যোগাযোগ মোবাইল ইন্টারনেট |
প্রযোজ্য নয় |
বিনামূল্যে |
||
৩ |
উন্মুক্ত জলাশয়ে দেশীয় মাছের প্রাচুর্যতা বৃদ্ধিকল্পে মৎস্যসম্পদ ব্যবস্থাপনা বিষয়ে পরামর্শ প্রদান ও উদ্বুদ্ধকরণ কার্যক্রমে সহায়তা প্রদান। |
০১ দিন |
ব্যক্তিগত যোগাযোগ মোবাইল ইন্টারনেট |
প্রযোজ্য নয় |
বিনামূল্যে |
||
৪ |
নিরাপদ মাছ উৎপাদনের লক্ষ্যে উত্তম মৎস্য চাষ অনুশীলনে প্রশিক্ষণ প্রদান ও উদ্বুদ্ধকরণ কার্যক্রমে সহায়তা প্রদান। |
০১ দিন |
ব্যক্তিগত যোগাযোগ মোবাইল ইন্টারনেট |
প্রযোজ্য নয় |
বিনামূল্যে |
||
৫ |
মৎস্য হ্যাচারী আইন ২০১১ এর আলোকে লাইসেন্স প্রাপ্তিতে পরামর্শ প্রদান। |
০১ দিন |
ব্যক্তিগত যোগাযোগ মোবাইল ইন্টারনেট |
প্রযোজ্য নয় |
বিনামূল্যে |
||
৬ |
মৎস্য খাদ্য ও পশুখাদ্য আইন ২০১১ এর আলোকে নিবন্ধন প্রাপ্তিতে পরামর্শ প্রদান। |
০১ দিন |
ব্যক্তিগত যোগাযোগ মোবাইল ইন্টারনেট |
প্রযোজ্য নয় |
বিনামূল্যে |
ঐ |
ঐ |
৭ |
চিংড়ি ডিপো/মৎস্য আড়ৎ/বরফ কল এর লাইসেন্স সংক্রান্ত পরামর্শ প্রদান। |
০১ দিন |
ব্যক্তিগত যোগাযোগ মোবাইল ইন্টারনেট |
প্রযোজ্য নয় |
বিনামূল্যে |
ঐ |
|
৮ |
বিভাগের মৎস্য সম্পদ সংক্রান্ত যাবতীয় তথ্য সরবরাহ। |
০১ দিন |
ব্যক্তিগত যোগাযোগ মোবাইল ইন্টারনেট |
তথ্য অধিকার আইন ২০০৯ এর আবেদন ফর্ম |
বিনামূল্যে |
ঐ |
|
২.২) প্রাতিষ্ঠানিক সেবা
ক্রঃ নং |
সেবার নাম |
সেবা প্রদানের সর্বোচ্চ সময় |
প্রয়োজনীয় কাগজপত্র |
প্রয়োজনীয় কাগজপত্র/ প্রাপ্তিস্থান |
সেবামূল্য এবং পরিশোধ পদ্ধতি (যদি থাকে) |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার নাম, পদবি, অফিসিয়াল ফোন ও ইমেইল |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার নাম, পদবি, অফিসিয়াল ফোন ও ইমেইল |
১ |
২ |
৩ |
৪ |
৫ |
৬ |
৭ |
৮ |
১ |
স্বাস্থ্যসম্মত ও মানসম্পন্ন মৎস্য ও মৎস্যপণ্য প্রক্রিয়াজাতকরণে বেসরকারী প্রতিষ্ঠান পরিদর্শণ, মূল্যায়ন ও কারিগরি সহায়তা প্রদান। |
০১ দিন |
ব্যক্তিগত যোগাযোগ মোবাইল ইন্টারনেট মৎস্যচাষ বিষয়ক অ্যাপস |
অত্র দপ্তর |
বিনামূল্যে |
মোঃ আশারুল ইসলাম
মেরিন ফিশারীজ অফিসার ই-মেইলঃ sufotala@fisheries.gov.bd মোবাইলঃ ০১৭১৭২৫১৮৬০ |
মোঃ তারিক ইমাম সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা ই-মেইলঃ sufotala@fisheries.gov.bd
মোবাইলঃ ০১৭৬৯৪৫৯৪৬৬
|
২ |
যুব উন্নয়ন, আনসার ভিডিপি সদস্য, আশ্রয়ণ প্রকল্পসহ অন্যান্য প্রতিষ্ঠানের সদস্যদের মাছচাষ সংক্রান্ত প্রশিক্ষণ ও পরামর্শ প্রদান। |
০৭ দিন |
ব্যক্তিগত যোগাযোগ মোবাইল ইন্টারনেট |
প্রযোজ্য নয় |
বিনামূল্যে |
||
৩ |
গুনগত মানসম্পন্ন মাছের পোনা উৎপাদন ও মাছের খাদ্য তৈরীতে বেসরকারী মৎস্য হ্যাচারী ও মৎস্য খাদ্য প্রতিষ্ঠানের কার্যক্রম পরিদর্শন, মূল্যায়ন ও পরামর্শ প্রদান। |
০৭ দিন |
ব্যক্তিগত যোগাযোগ মোবাইল ইন্টারনেট |
অত্র দপ্তর |
বিনামূল্যে |
ঐ |
ঐ |
৪ |
বাণিজ্যিক অডিট, সিভিল অডিট ও বৈদেশিক সাহায্য পুষ্ট অডিট অধিদপ্তর হতে নিরিক্ষা প্রতিবেদনে উত্থাপিত অডিট আপত্তি ও হিসাবভুক্তি করণ, ব্রডশিট জবাব প্রেরণ ও দ্বিপাক্ষিক/ত্রিপাক্ষিক সভার আয়োজন। |
০৭ দিন |
নির্ধারিত কোন আবেদন ফরম নাই। |
প্রযোজ্য নয় |
বিনামূল্যে |
ঐ |
|
৫ |
SDG বাস্তবায়নে বিভাগীয় কমিশনার এর দপ্তরসহ বিভাগের অন্যান্য দপ্তরের সাথে সমন্বয় সাধন। |
-- |
ব্যক্তিগত যোগাযোগ মোবাইল ইন্টারনেট |
অত্র দপ্তর |
বিনামূল্যে |
ঐ |
ঐ |
২.৩) অভ্যন্তরীণ সেবা
ক্রঃ নং |
সেবার নাম |
সেবা প্রদানের সর্বোচ্চ সময় |
প্রয়োজনীয় কাগজপত্র |
প্রয়োজনীয় কাগজপত্র/ প্রাপ্তিস্থান |
সেবামূল্য এবং পরিশোধ পদ্ধতি (যদি থাকে) |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার নাম, পদবি, অফিসিয়াল ফোন ও ইমেইল |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার নাম, পদবি, অফিসিয়াল ফোন ও ইমেইল |
১ | ২ | ৩ | ৪ | ৫ | ৬ | ৭ | ৮ |
১ | বিভাগে কর্মরত কর্মকর্তাদের ই-নথি, ICT অফিস ব্যবস্থাপনা ও দক্ষতা উন্নয়নমূলক প্রশিক্ষণ প্রদান। | ০৩ দিন |
কোন আবেদন ফরম নাই |
প্রযোজ্য নয় | বিনামূল্যে |
মোঃ আশারুল ইসলাম মেরিন ফিশারীজ অফিসার ই-মেইলঃ sufotala@fisheries.gov.bd মোবাইলঃ ০১৭৪১২২২৬১৩ |
মোঃ তারিক ইমাম সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা ই-মেইলঃ sufotala@fisheries.gov.bd
মোবাইলঃ ০১৭৬৯৪৫৯৪৬৬
|
২ | সরকারী মৎস্য বীজ উৎপাদন খামারের কর্মপরিকল্পনা প্রণয়ন পরামর্শ প্রদান, উৎপাদন কার্যক্রম তদারকী ও পরামর্শ প্রদান | ০৩ দিন | নির্ধারিত ছকপত্র | অত্র দপ্তর | বিনামূল্যে | ||
৩ | অধীন দপ্তরসমূহের বাজেট বরাদ্দ চাহিদা প্রণয়ন ও বাস্তবায়নে সহায়তাকরণ ও মনিটরিং। | ০৩ দিন | নির্ধারিত ছকপত্র | অত্র দপ্তর | বিনামূল্যে | ||
৪ | অধীন দপ্তরসমূহের ক্রয় পরিকল্পনা প্রণয়ন। | ০১ দিন | নির্ধারিত ছকপত্র | অত্র দপ্তর | বিনামূল্যে | ঐ | ঐ |
৫ | অধীন দপ্তরসমূহের পূর্তকাজ বাস্তবায়নে স্কীম প্রণয়ন, প্রেরণ ও বাস্তবায়ন মনিটরিং। | ০৩ দিন | নির্ধারিত ছকপত্র | অত্র দপ্তর | বিনামূল্যে | ঐ | ঐ |
৬ | শৃঙ্খলাজনিত কার্যক্রম বাস্তবায়নের ব্যবস্থা করা। | ০১ দিন | অভিযোগ ও প্রমাণক | অত্র দপ্তর | বিনামূল্যে | ঐ | ঐ |
৭ | কর্মকর্তা/ কর্মচারী নিয়োগ, বদলী, ছুটি, পদোন্নতি, টাইমস্কেল ও সিলেকশন গ্রেড প্রদানের ব্যবস্থা/ সুপারিশ করা, চাকরি নিয়মিতকরণ ও স্থায়ীকরণের ব্যবস্থা করা, ল্যাম্পগ্র্যান্ট ও পেনশন মঞ্জুরীর ব্যবস্থা করা। | ০৭ দিন | নির্ধারিত ছকপত্র | অত্র দপ্তর | বিনামূল্যে | ঐ | ঐ |
৮ | বহিঃবাংলাদেশ গমণে পাসপোর্ট প্রাপ্তির জন্য কর্মকর্তা/কর্মচারীদের অনাপত্তি (ঘঙঈ) প্রদানের ব্যবস্থা গ্রহণ (সংস্থা প্রধান ব্যতীত) | ০১ দিন | নির্ধারিত ছকপত্র | অত্র দপ্তর | বিনামূল্যে | ঐ | ঐ |
৩) আপনার (সেবা গ্রহীতার) কাছে আমাদের (সেবা প্রদানকারীর) প্রত্যাশাঃ
ক্রঃনং |
প্রতিশ্রুত / কাঙ্খিত সেবা প্রাপ্তির লক্ষ্যে করণীয় |
১ |
স্বয়ংসম্পূর্ণ আবেদন জমা প্রদান। |
২ |
যথাযথ প্রক্রিয়ায় প্রয়োজনীয় ফিস পরিশোধ করা। |
৩ |
প্রযোজ্য ক্ষেত্রে মোবাইল মেসেজে/ই-মেইলের নির্দেশনা অনুসরণ করা। |
৪ |
সাক্ষাতের জন্য ধার্য তারিখে নির্ধারিত সময়ের পূর্বেই উপস্থিত থাকা। |
৫ |
অনাবশ্যক ফোন/ তদবির না করা। |
৪) অভিযোগ প্রতিকার ব্যবস্থাপনা (GRS)
সেবা প্রাপ্তিতে অসন্তুষ্ঠ হলে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার সঙ্গে যোগাযোগ করুন। তাঁর কাছ থেকে সমাধান পাওয়া না গেলে নিম্নোক্ত পদ্ধতিতে যোগাযোগ করে আপনার সমস্যা অবহিত করুন।
ক্রমিক |
কখন যোগাযোগ করবেন |
কার সঙ্গে যোগাযোগ করবেন |
যোগাযোগের ঠিকানা |
নিষ্পত্তির সময়সীমা |
১ |
২ |
৩ |
৪ |
৫ |
১ |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা সমাধান দিতে না পারলে। |
জেলা মৎস্য কর্মকর্তা |
জেলা মৎস্য কর্মকর্তা সাতক্ষীরা টেলিফোন: ০২৪৭৭৭৪১০৯৮
|
৩০ দিন |
২ |
অভিযোগ নিষ্পত্তি কর্মকর্তা নির্দিষ্ট সময়ে সমাধান দিতে না পারলে। |
বিভাগীয় উপ-পরিচালক |
বিভাগীয় উপপরিচালক মৎস্য অধিদপ্তর, খুলনা বিভাগ, খুলনা টেলিফোন: ০২-৯৫৬৯৩৫৫
|
২০ দিন |
৩ |
আপিল কর্মকর্তা নির্দিষ্ট সময়ে সমাধান দিতে না পারলে। |
মন্ত্রিপরিষদ বিভাগের অভিযোগ ব্যবস্থাপনা সেল |
অভিযোগ গ্রহণ কেন্দ্র ৫ নং গেইট, বাংলাদেশ সচিবালয়, ঢাকা www.grs.gov.bd |
৬০ দিন |
(মোঃ তারিক ইমাম)
সিনিয়র উপজেলা মৎস্য আফিসার
তালা, সাতক্ষীর।
মোবাঃ ০১৭৬৯৪৫৯৪৬৬
ই-মেইলঃ sufotala@fisheries.ogv.bd
--------------